কক্সবাজার গ্যাস ব্যবসায়ী সিন্ডিকেট বেপরোয়া: নিধার্রিত মূল্যে বিক্রি হচ্ছেনা এলপি গ্যাস

সাইফুল ইসলাম, কক্সবাজার জার্নাল •


কক্সবাজার শহরের সব গ্যাসের দোকানে এলপি গ্যাসের দাম সরকারী নিধার্রিত মূল্যে বিক্রি হচ্ছেনা বলে অভিযোগ ভোক্তভুগীদের। জেলায় সরকারি এলপি গ্যাসের প্রতি সিলিন্ডারের দাম ৭৫০ টাকা নির্ধারণ করা হলেও সে অনুযায়ী বিক্রি করছে না গ্যাস ব্যবসায়ী সিন্ডিকেট। প্রতি সিলিন্ডারের দাম ৯৫০ থেকে ১০০০ টাকা পর্যন্ত বিক্রি করছে বলে জানায় স্থানীয়রা। গত ১৩ অক্টোবর জেলা প্রশাসন ও এলপি গ্যাস ব্যবসায়ীদের মধ্যে মতবিনিময় সভায় একটি সিদ্ধান্ত হয়েছে প্রতি সিলিন্ডার গ্যাসের দাম ৭৫০ টাকা রাখার।

তবে এক্ষেত্রে ক্রেতাকে নিজ বাসা বা ব্যবসা প্রতিষ্ঠানে গ্যাস নিয়ে যাওয়ার খরচ বহন করতে হবে। কিন্তু গ্যাস ব্যবসায়ীরা সিন্ডিকেট করে গ্যাসের দাম নিধার্রিত না রেখে ১৫০ থেকে ২০০ টাকা বাড়িয়ে বিক্রি করে যাচ্ছেন। সচেতন মহলের দাবি, যেখানে সরকারী সিদ্ধান্তকে তোয়াক্কা না করে গ্যাস বিক্রি করে যাচ্ছেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়াও শহরের প্রায় অর্ধেক গ্যাস ব্যবসায়ীর লাইন্সেনও নেই। তাঁরা কিভাবে যত্রতত্র গ্যাসের ব্যবসা করে যাচ্ছে। কক্সবাজার শহরের প্রতিটি অলিগলিতে লাইসেন্সে ছাড়া গ্যাসের দোকান দিয়ে গ্যাস বিক্রি করে আসছে।

অনুষ্ঠিত সভায় এলপি গ্যাস ব্যবসায়ীরা সাম্প্রতিক সময়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক হয়রাণির চিত্র তুলে ধরে বলেন, কক্সবাজার পর্যন্ত পৌঁছতে একটি সিলিন্ডারের পেছনে তাঁদের প্রায় ৭০০ টাকা পর্যন্ত খরচ হয়। এমন অবস্থায় সরকার নির্ধারিত ৬০০ টাকা মূল্যে গ্যাস বিক্রি করা সম্ভব নয়।

শহরের কালুর দোকান এলাকা রফিক উদ্দীন নামে এক ক্রেতা বলেন, শুনেছি সরকারী ভাবে সিদ্ধান্ত হয়েছে প্রতি সিলিন্ডার গ্যাস বিক্রি করা হবে ৭৫০ টাকা করে কিন্তিু এখন বিক্রি করছে ৯৫০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। এভাবেই অনেকেই বলে প্রতিটি গ্যাসের দোকানে বাড়তি দামে গ্যাস বিক্রি যাচ্ছে।

পিটিস্কুল এলাকার নাম প্রকাশ না করার শর্তে এক প্রবাসীর স্ত্রী বলেন, অনেকেই বলে প্রতি সিলিন্ডার এলপি গ্যাসের দাম কমিয়ে আসছে। কিন্তু কই এখন গ্যাসের দাম প্রতি সিলিন্ডার ৯০০ থেকে ১০০০ টাকা দিতে হচ্ছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহজাহান আলী বলেন, ব্যবসায়ীদের ভোক্তাদের কথাও বিবেচনায় রাখতে হবে। তিনি পাইকারি বিক্রেতাদের ৬৮০ থেকে ৭০০ টাকা এবং খুচরো বিক্রেতাদের ৭৫০ টাকায় গ্যাস সিলিন্ডার বিক্রির নির্দেশ দেন। এর ব্যতিক্রম হলে প্রশাসনিকভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।